কেন Django অন্য সকল Web Framework থেকে সেরা?

কেন Django অন্য সকল Web Framework থেকে সেরা?

আমরা কি জানি Web Framework কি ?!

Web Framework হচ্ছে এমন একটি Software Framework যেটি Web Application development এ সাহায্য করে। তাহলে শুধু Python/PHP/JavaScript দিয়ে কি Web Application বানানো সম্ভব না? সম্ভব কিন্তু তাতে অনেক সময় ও শ্রম দিতে হবে। Web Framework আমাদের কাজ একদম সহজ করে দেয় কিছু Package এর সমন্বয়ে। এতে করে আমরা অনেক দ্রুত এবং অতি সহজে একটি Web Application বানাতে পারি। কিছু popular web framework হল Laravel(PHP), Spring(Java), ExpressJS/VueJS(JavaScript), Django(Python). 

একটি Web Framework এর মূল আকর্ষণ থাকে কম সময়ে Web Application তৈরি করা। এক্ষেত্রে Django সবার থেকে এগিয়ে কেননা Django ব্যবহার করে খুব কম সময়ে(Web site এর features এর উপর ভিত্তি করে ১-২ ঘণ্টা এমনকি ৩০ মিনিটে) একটি Web Application বানানো সম্ভব। Django MVT(Model-View-Template) Software Design pattern অনুসরণ করে অনেকটা MVC(Model-View-Controller) Software Design এর মত। এখানে কোনো আলাদা Controller থাকে না, Django framework নিজেই Control পরিচালিত করে।

Django security নিয়ে compromise করে না এবং ডেভেলপারদের কিছু common security mistakes যেমন SQL injection, cross-site scripting, cross-site request forgery, and clickjacking avoid করতে সাহায্য করে। User authentication খুবই সুরক্ষিত।  

Django Python-based open-source web framework হওয়াতে এটি শিখতে কম সময় লাগে এবং Code সহজে বুঝা যায়।  Django অনেক built-in libraries এবং packages provide করে যার ফলে Code কম লিখে best quality Web App/Web Site বানানো যায়। এছাড়াও Django তে Python libraries ব্যবহার করা যায় বলে ML/AI এর মত powerful tool ব্যবহার করে Web Site কে সমৃদ্ধ করা যায়। তাছাড়া পারফরম্যান্স, সিকিউরিটি, স্কেলেবিলিটি এর দিক দিয়ে Django অনেক এগিয়ে।

আমরা অনেকেই Python Language এর সাথে পরিচিত কিংবা শেখার পরিকল্পনা করছি। যখন আমরা কোনো programming language real-world application এ apply করি তখন সেই শেখার আনন্দটুকু অনেকাংশে বেড়ে যায়। সত্যি বলতে Django নিয়ে কাজ করতে করতে আমি যে কখন Python কে ভালোবেসে ফেলেছি তা বুঝা মুশকিল। 

শুরু করার সেরা সময়টা আজই। সবার জন্য রইল অসংখ্য শুভেচ্ছা ও শুভ কামনা ।

Avatar
Written by Md. Fahim Rahman

Leave a comment