Robotic Process Automation (RPA) কি?

Robotic Process Automation (RPA) কি?

Robotic Process Automation সবচেয়ে সহজ ভাবে বলতে গেলে এক ধরণের সিস্টেম অটোমেশন  । অর্থাৎ যে কোনো একটি সিস্টেম বা একটি নির্দিষ্ট কাজ যা আগে ম্যানুয়ালি হতো এখন সেটা একটা অটোমেশন  প্রসেস সম্পন্ন করবে । উদাহরণ হিসেবে ধরা যাক একটি ব্যাংকিং সিস্টেমে নতুন গ্রাহকদের ইনফরমেশন এন্ট্রি করা হবে । এখানে সোর্স ফাইল হিসেবে কাজ করবে একটি এক্সেল ফাইল যেখানে ডাটা গচ্ছিত আছে । একজন ইউজার সেখান থেকে ডাটা নিয়ে ব্যাংকিং সিস্টেমে এন্ট্রি করবেন ।

যদি এই একই কাজ রোবোটিক প্রসেস দিয়ে করা হয় তাহলে তুলনামূলক ১০ গুন গতিতে স্বয়ংক্রিয়ভাবে কাজটি সম্পন্ন হবে । 

Development of Robotic Automation Process Design

একজন RPA Developer এর কাজ কী কী?

একজন RPA developer যে কোনো একটা সিস্টেম automate করার আগে সেটার সবগুলো component নিয়ে কাজ করে থাকেন । কোথায় এবং কোন কোন element অটোমেশনের  তালিকায় আসবে সেগুলোকে চিহ্নিত করা । সেগুলোকে design এর আওতায় আনা । সেগুলোর জন্য কিছু command / coding লাইন লেখা ।

একজন ডেভেলপারকে মূলত সিস্টেম অটোমেশনের পাশাপাশি সিস্টেম টেস্টিং এর কাজও করতে হয় । অর্থাৎ, ডেভেলপকৃত অটোমেশন ঠিকঠাক কাজ করবে কি করবে না সেই হিসেবে ।

কী কী ধরণের কাজ হয় Robotic Automation Process দিয়ে?

এক্ষেত্রে মূল কাজের জায়গা যেখানে একঘেয়ে এবং repetitive কাজ থাকে । অর্থাৎ, একই ধাঁচের কাজ বার বার করতে হচ্ছে । যেটা সহজেই স্বয়ংক্রিয়ভাবে করা যায় ।

প্রথমের মতো আরেকটি উদাহরণ দেয়া যেতে পারে । ধরা যাক যে কোনো একটি সিস্টেমে ১০ জন ইউজারকে মনোনয়ন বা বাতিল করতে হবে নির্দিষ্ট কিছু বিষয় মাথায় রেখে ।

আমরা যদি এমন একটা সিস্টেম তৈরি করতে পারি যে সেই প্যারামিটার গুলো জানবে এবং ইউজার তার ইনপুট দেবার সাথে সাথেই ফলাফল পেয়ে যাবে সে উত্তীর্ণ নাকি বাতিল ।

সংক্ষেপে বলতে গেলে ডাটা এন্ট্রি, ব্যাংক আকাউন্ট তৈরি, ব্যাংক হিসাব সমন্বয় সহ যে কোনো linear ধরণের কাজ এটা দিয়ে করা সম্ভব ।

এই কাজের কি আসলেই বাজারে ভ্যালু আছে বা এটার ভবিষ্যৎ সম্পর্কে ।

এক কথার উত্তর আছে । অনেক বড় বড় ফার্ম / কোম্পানিদের নিজস্ব টিম থাকে RPA নিয়ে কাজ করার জন্য । আমাদের দেশেও কিছু আছে তবে এখনও কাজের একটা বড় পরিসর তৈরি হচ্ছে । যেটা নতুনদের একটা বড় সুযোগ করে দেবে সামনের পথচলাতে । 

কেনো শিখবো RPA?

কারণ এটা সহজ এবং খুবই সময় উপযোগী । বিশেষত সাইন্স / কম্পিউটার সাইন্স background থেকে আসতে হবে এমন বাধ্যবাধকতা নেই । কাজ করার পরিসর দিন দিন বাড়ছে । দ্রুত শিখতে পারার সমূহ সুযোগ উপস্থিত ।

কোন প্ল্যাটফর্ম বেশি জনপ্রিয়?

অনেকগুলো প্ল্যাটফর্ম আছে । তার মধ্যে UiPath সর্বাধিক জনপ্রিয় এবং সহজ মাধ্যম শেখার জন্য ।

Avatar
Written by Md. Tanzill Ahsan

Leave a comment